অক্টোবর ৭, ২০১৬ ৭:১৬ অপরাহ্ণ

মহাসমারোহে শারদীয় দুর্গোৎসব শুরু


কুলাউড়া সংবাদ :: মহাষষ্ঠীতে বোধনের মধ্য দিয়ে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুক্রবার (৭ অক্টোবর) সকাল থেকে শুরু হয়েছে। দুর্গতিনাশিনী দুর্গা এবার স্বামীর গৃহ কৈলাস থেকে বাবার বাড়ি বসুন্ধরায় আসছেন ঘোটকে (ঘোড়ায়) চড়ে। ফিরবেনও ঘোড়ায় চড়ে।

এ বছর ঢাকা মহানগরীতে ২২৯টিসহ সারাদেশে ২৯ হাজার ৩৯৫টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। পাঁচ দিনব্যাপী দুর্গা মণ্ডপে চলবে ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণ, সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা।

শুক্রবার সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশন, ঢাকেশ্বরী মন্দির, শাঁখারী বাজার, লক্ষ্মীবাজার, সিদ্ধেশ্বরী কালী মন্দিরসহ বিভিন্ন মন্দিরে দেখা গেছে উৎসবের আমেজ। নারী-পুরুষ-শিশুদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে মণ্ডপগুলো।

দেবী বোধন ও অধিবাস সহকারে ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হলো পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসব। শাস্ত্র মতে, এবার মা দুর্গা ঘোড়ায় চড়ে আসার কারণে বিশ্বে প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা রয়েছে।

রাজধানীতে বিজয়া দশমীর দিন ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গন থেকে বিজয়ার শোভাযাত্রা বের করা হবে। বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব।

বিজয়া দশমী উপলক্ষে ১১ অক্টোবর সরকারি ছুটি।

নিউজটি শেয়ার করুন

154 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ