জুলাই ২৪, ২০১৬ ১:১৫ পূর্বাহ্ণ

বন্ধ হচ্ছে বাঁশেরকেল্লা, নয়ন চ্যাটার্জি সহ উগ্রপন্থীদের ৩০ আইডি ও পেজ!


সাম্প্রদায়িক উসকানি, ধর্মীয় উগ্রবাদ ও আক্রমণের অভিযোগ থাকায় উগ্রপন্থী ফেসবুক পেজ ও আইডি শনাক্তকরণের মাধ্যমে সেগুলো বন্ধের উদ্যোগ নেওয়া হচ্ছে। এ লক্ষে ফেসবুকের ৩০টি আইডি ও পেজকে চিহ্নিত করে সেগুলো বন্ধের অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট-এর পক্ষ থেকে এসব পেজ বন্ধের উদ্যোগ নিতে সম্প্রতি বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) চিঠি দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি করার পর এসব পেজকে চিহ্নিত করা হয়েছে। সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, এসব ফেসবুক পেইজের মাধ্যমে নানারকম ধর্মীয় উগ্র মতবাদ প্রচার, জঙ্গি কার্যক্রম পরিচালনা, কথিত জিহাদের ডাকসহ রাষ্ট্রবিরোধী নানারকম অপকর্ম করা হচ্ছে। এ কারণে

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, কিছু ওয়েবসাইট বা ফেসবুক পেজে ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করা হচ্ছে। ইতোমধ্যে এগুলো চিহ্নিত করা হয়েছে। যেসব ওয়েবসাইট এসব অপপ্রচার চালিয়ে তরুণ কোমলমতি কিশোরদের বিভ্রান্ত করছে, সেগুলো বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, এই ধরনের সাম্প্রদায়িক উস্কানি দেওয়া, জঙ্গিবাদে উস্কানি দেওয়া, সবই ফৌজদারি অপরাধ। এগুলো বিদেশ থেকে করা হয়। এগুলোকে বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে ফেসবুক অথরিটি বা সোশ্যাল মিডিয়া অথরিটির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

জানা যায়, চিহ্নিত করা ফেসবুক পেজগুলোতে নিয়মিত ধর্মীয় উগ্র মতামত প্রচার করা হয়। ধর্মীয় নানারকম অপব্যাখ্যা বা সংক্ষিপ্ত ব্যাখ্যা দিয়ে কথিত জিহাদের প্রতি আকৃষ্ট করা হয়। এগুলো দেখে অনেকেই ভুল করে এসব পথে পা বাড়াচ্ছে।

প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করা ফেসবুক পেজগুলো হলো—হিজবুল ইসলাম বাংলাদেশ, সালাউদ্দিনের তলোয়ার, বাংলার সৈনিক, গাজওয়া ই হিন্দ বা হিন্দুস্থানের চূড়ান্ত যুদ্ধ, শাইখ মুফতি মুহাম্মদ জসীম উদ্দিন রাহমানি, আবু উবাইদা আল মুজাহির, অনিমেষ রায় ফরইভার, মুফতি জসীমউদ্দিন রাহমানি হাফিজাহুল্লাহ বা এসো আল্লাহর পথে, রাসুল- (সা.) এর দেখানো পথে, আবাবিল মিডিয়া, আমি সেই, নির্ভীক মুজাহিদ, সুলতান সালাউদ্দিন আইয়ূবি, কাকা আমুর, সামস বিন সাবাজ, জংগীর সাথে কথোপকথন, গাজী মুহাম্মদ আব্দুল্লাহ, আবু হুজাইফা হুজাইফা, আল্লাহর পথের ঠিকানা, আশিদ্দাও আলাল কুফ্ফার, নয়ন চ্যাটার্জি, জীবনের হিসাব, বার্বীপ্রিন্স, বাঁশের কেল্লা, রাফি বিন ওয়ালিদ, জঙ্গীনিউজ ২৪, আত-তামাকিন, কাঠ মোল্লা, অর্থহীন রাকিব ও বেহুলার ভেলা।

এর আগেও জামায়াত-শিবির ও জঙ্গিদের প্রচারণা চালানো পেজ বাঁশেরকেল্লা বন্ধ করা হলেও তারা একই নামে আবারও পেজ খুলে সেখানে অনুসারিদের জড়ো করে প্রচারণা চালিয়েছে।

সাম্প্রতিক সময়ে দেশে জঙ্গিবাদের ব্যাপক প্রসারের প্রেক্ষিতে গত ৪ জুলাই ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ফেসবুক পেজে রাষ্ট্র ও জনগণের জন্যে হুমকিস্বরূপ সন্ত্রাস বিষয়ক যে কোন ধরনের সন্দেহজনক ও উসকানিমূলক অনলাইন কর্মকাণ্ড দেখলে সেটা পুলিশকে জানানোর অনুরোধ জানানো হয়েছিল। ডিএমপির পক্ষ থেকে তখন বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন সন্দেহজনক পোস্ট, আইডি, লিংক সাইবার সন্ত্রাস সংক্রান্ত যে কোন ধরণের হুমকি জানলে তা জানানো যাবে।

এজন্যে ডিএমপি’র এই ইমেইল cyberunit@dmp.gov.bd  ঠিকানায় জানাতে অনুরোধ জানানো হয়েছিল।

ডিএমপির সে আহবান অনলাইনে ভাইরাল হওয়ার পর সেখান থেকে বেশ কিছু আইডি ও পেজের বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে।

ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, আমরা নিয়মিত অনলাইন মনিটরিং করছি। যেসব ফেসবুক আইডি বা পেজ, ব্লগ, ওয়েবসাইটে ধর্মীয় উগ্রমতবাদ ছড়ানো হচ্ছে, সেগুলো চিহ্নিত করে বন্ধ করার জন্য বিটিআরসিকে চিঠি দিয়েছি।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) একজন কর্মকর্তা জানান, ৩০টি ফেসবুক পেজ বা আইডি চিহ্নিত করে বন্ধ করার সুপারিশের একটি চিঠি পুলিশের কাছ থেকে এসেছে। আমরা এগুলো যথাযথ নিয়মে ফেসবুক কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেই। ফেসবুক কর্তৃপক্ষ তা ভেরিফাই করার পর বন্ধ করে দেয়। ওই কর্মকর্তা জানান, ধর্মীয় উগ্র-মতবাদ ছড়ানোর অভিযোগে এসব আইডি বা পেজের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে ফেসবুক কর্তৃপক্ষের কাছে পাঠানোর প্রক্রিয়া চলছে।

নিউজটি শেয়ার করুন

188 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ