অক্টোবর ১৯, ২০১৫ ৬:৫৮ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী-এমপি: কার কত বাড়ছে ভাতা


ঢাকা: রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি, বিচারপতি, সংসদ সদস্যদের বেতন-ভাতা বাড়ছে। অষ্টম জাতীয় বেতন কাঠামোর সঙ্গে সামঞ্জস্য রেখে তা বাড়ানো হচ্ছে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে বেতন-ভাতা বাড়ানোর এই অধ্যাদেশগুলো অনুমোদন দেয়া হয়।

রাষ্ট্রপতি:
অনুমোদিত অধ্যাদেশে রাষ্ট্রপতির মূল বেতন ৬১ হাজার ২০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে। অনুরূপভাবে বিদ্যমান বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ ১৫ লাখ টাকা থেকে ২৭ লাখ বাড়ানো হয়েছে। তবে স্বেচ্ছাধীন তহবিল হিসেবে আগের মতোই ২ কোটি টাকা থাকছে।

প্রধানমন্ত্রী:
প্রধানমন্ত্রীর বর্তমান বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ লাখ ১৫ হাজার টাকা। একই সঙ্গে তিনি বেসরকারি বাড়িতে বসবাস করলে বাড়ি ভাড়া বাবদ ভাতা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা পাবেন। এছাড়া বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ হিসেবে বিদ্যমান ১৪ লাখ থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে। দৈনিক ভাতা ১ হাজার থেকে করা হয়েছে ৩ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল ১ কোটি থেকে দেড় কোটি টাকা করা হয়েছে।

স্পিকার:
স্পিকারের ব্যয় নিয়ামক ভাতা ৮ হাজার থেকে ১৩ হাজার টাকা। বিমান যোগে ভ্রমণকালে বীমা কভারেজ ১০ লাখ থেকে ১৬ লাখ টাকা। দৈনিক ভাতা ১ হাজার থেকে আড়াই হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল সাড়ে ৪ লাখ টাকা থেকে ১১ লাখ টাকা করা হয়েছে।

প্রধান বিচারপতি:
প্রধান বিচারপতি শুধু ব্যয় নিয়ামক ভাতা ৭ হাজার থেকে ১২ হাজার টাকা, ডমেস্টিক এইড ভাতা ১ হাজার ৬২৫ টাকা থেকে ৫ হাজার টাকা, কার অ্যালাউন্স (ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ক্ষেত্রে) ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা, কার অ্যালাউন্স (সরকারি কিংবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করলে) ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হয়েছে।

মন্ত্রী-বিরোধীদলীয় নেতা:
মন্ত্রী, ডেপুটি স্পিকার, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপের বর্তমান ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার থেকে ১০ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাসের জন্য বাড়িভাড়া ভাতা ৪৫ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ ৫ লাখ থেকে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা ৭৫০ থেকে ২ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৪ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা করা হয়েছে।

বিচারক:
আপিল বিভাগের বিচারকদের ক্ষেত্রে ব্যয় নিয়ামক ভাতা ৫ হজার থেকে ৮ হাজার টাকা। ডমেস্টিক এইড ভাতা ১ হাজার ৪৬৫ থেকে ৪ হাজার ৫০০ টাকা, রেসিডেন্স অ্যালাউন্স (সরকারি বাসা না পেলে মাসিক) ২৬ হাজার ৬০০ টাকা থেকে ৫০ হাজার টাকা। কার অ্যালাউন্স (ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ক্ষেত্রে) ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা। কার অ্যালাউন্স (সরকারি কিংবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করলে) ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হয়েছে।

হাইকোর্ট বিভাগের বিচারক ৪৯ হাজার থেকে ৯৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে ৫ হাজার টাকা। ডমেস্টিক এইড ভাতা ১ হাজার ৩০০ টাকা থেকে ৪ হাজার টাকা, রেসিডেন্স অ্যালাউন্স (সরকারি বাসা না পেলে মাসিক) ২৬ হাজার ৬০০ টাকা থেকে ৫০ হাজার টাকা। কার অ্যালাউন্স (ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ক্ষেত্রে) ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা। কার অ্যালাউন্স (সরকারি কিংবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করলে) ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হয়েছে।

প্রতিমন্ত্রী:
প্রতিমন্ত্রী, বিরোধী দলীয় উপনেতা ও হুইপদের ব্যয় নিয়ামক ভাতা ৪ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকা। বেসরকারি বাড়িতে বসবাসের জন্য বাড়িভাড়া ভাতা ৪০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ ৫ লাখ থেকে ৮ লাখ, দৈনিক ভাতা ৭৫০ থেকে ২ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ টাকা থেকে সাড়ে ৭ লাখ টাকা করা হয়েছে।

উপমন্ত্রী:
উপমন্ত্রীদের ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে ৫ হাজার, বেসরকারি বাড়িতে বসবাসের জন্য বাড়িভাড়া ভাতা ৪০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ ৫ লাখ থেকে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা ৬০০ থেকে ১ হাজার ৫০০ টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা করা হয়েছে।

সংসদ সদস্য:
সংসদ সদস্যদের ২৭ হাজার ৫০০ টাকা থেকে ৫৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে ৫ হাজার, দুর্ঘটনায় মৃত্যু বা পঙ্গুত্ববরণ করা হিসেবে ১০ লাখ, দৈনিক ভাতা ৩০০ টাকা থেকে ৭৫০ টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা করা হয়েছে। এছাড়া তাদের নির্বাচনী এলাকার খরচ (মাসিক) ভাতা ৭ হাজার ৫০০ টাকা থেকে ১২ হাজার ৫০০ টাকা, পরিবহন (মাসিক) ৪০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা, অভ্যন্তরীণ ভ্রমণ ভাতা (মাসিক) ৭৫ হাজার টাকা থেকে ১ লাখ ২০ হাজার টাকা, লন্ড্রি ভাতা মাসিক ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকা, ক্রোকারিজ ইত্যাদি ভাতা মাসিক ৪ হাজার টাকা থেকে ৬ হাজার টাকা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ