জুলাই ১১, ২০১৬ ৮:১০ অপরাহ্ণ

ঘরে বসেই র‌্যাবকে জানান অপরাধের বিভিন্ন তথ্য


কুলাউড়া সংবাদ ডেস্কঃঃ র‌্যাবকে অপরাধের বিভিন্ন তথ্য ঘরে বসে জানাতে ‘রিপোর্ট –টু-র‌্যাব’ নামে একটি মোবাইল অ্যাপ্লিক্যাশন চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান র‌্যাব। সোমবার বিকেলে র‌্যাবের সদর দপ্তরে র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ এই অ্যাপসের উদ্বোধন করেন।

এসময় তিনি জানান, যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে জঙ্গি, সন্ত্রাসী, সোশাল মিডিয়া ওয়াচ, মিসিং পারসন ইনফরমেশন, খুন, ডাকাতি, মাদক, অপহরণসহ অন্যান্য বিষয়ে ক্যাটাগরি অনুযায়ী তথ্য প্রদান করতে পারবেন। এই অ্যাপসটির মাধ্যমে ব্যবহারকারী তার নাম পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তবে তথ্যদাতা চাইলে তার পরিচয় প্রকাশেরও সুযোগ রয়েছে।

সংবাদ সম্মেলনে এ সম্পর্কিত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন র‌্যাব সদর দপ্তরের কমান্ডার (কমিউনিকেশন) ফরহাদ হোসেন। এসময় তিনি জানান, এই অ্যাপ্লিকেশনটি www.rab.gov.bd অথবা google play store পাওয়া যাবে। সেখান থেকে যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী অ্যাপসটি ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন।

অ্যাপসের মাধ্যমে টেক ফটো অপশনে গিয়ে অপরাধের ছবি তুলেও র‌্যাবকে পাঠানো যাবে বলে জানান তিনি।

অ্যাপসটির মাধ্যমে র‌্যাবের অপরাধ সংক্রান্ত তথ্য লাভ সহজ হবে। অপরাধীদের নিষ্ক্রিয় করার মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে র‌্যাব। এছাড়া এই অ্যাপসের মাধ্যমে র‌্যাব বিভন্নি ধরনের অপরাধ সহজে বিশ্লেষণ করে সে বিষয়ে করণীয় পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

অ্যাপ্লিকেশন ব্যবহারকারীরা খুব সহজে র‌্যাবকে তথ্য প্রদান করতে পারবেন। ব্যক্তিগতভাবে র‌্যাব ক্যাম্প বা অফিসে না গিয়েও যেকোনো জায়গা থেকে র‌্যাবকে তথ্য দেয়া সম্ভব হবে। অনেকে বিড়ম্বনা হবে ভেবে আইনশৃঙ্খলা বাহিনীকে তথ্য প্রদানে নিরুৎসাহী হন। কিন্তু এই অ্যাপসের মাধ্যমে এ ধরনের মনোভাব জনগণের মধ্য থেকে দূর হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল আনোয়ার লতিফ খান, র‌্যাবের গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

578 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ