সেপ্টেম্বর ৯, ২০১৮ ৮:৫৪ অপরাহ্ণ

‘কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশন’ পুনঃ নির্মান কাজের উদ্বোধন সোমবার


ডেক্স রিপোর্টঃ ‘কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশন’ পুনঃ নির্মান কাজের এবং আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল সংযোগ (বাংলাদেশ অংশ) প্রকল্পের কাজ সোমবার উদ্বোধন করা হবে। দু’দেশের প্রধানমন্ত্রী বিকেল পৌনে ৫ টায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লীর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আনুষ্টানিকভাবে উভয় প্রকল্পের কাজ উদ্বোধন করবেন।
বাংলাদেশ রেলওয়ের ‘কুলাউড়া-শাহবাজপুর সেকশন’ পুনঃ নির্মান কাজের ১০ সেপ্টেম্বর এর উদ্বোধনী অনুষ্টান কুলাউড়া রেলওয়ে জংশন ষ্টেশন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি সম্প্রচারের জন্য ইতিমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্টান ভিডিও কনফারেন্স এর মাধ্যমে কুলাউড়া রেলওয়ে জংশন ষ্টেশন থেকে সম্প্রচার করার জন্য রেলওয়ে গাড়ী পার্কিং এলাকায় বিশাল প্যান্ডেল নির্মানসহ রেলওয়ে জংশন ষ্টেশনকে বিভিন্ন সংস্কার কাজ করে নুতন করে ঢেলে সাজানো হয়েছে। কুলাউড়া রেলওয়ে জংশন ষ্টেশনের ভিডিও কনফারেন্স সাইট মনোরম করে সাজানোর জন্য রেল সচিবসহ রেলের বিভিন্ন বিভাগীয় কর্মকর্তারা ও মৌলভীবাজার জেলা এবং উপজেলা প্রশাসনের কর্মকর্তারা সরাসরি তদারকি করে যাচ্ছেন।

রেলপথ মন্ত্রনালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন জানান বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দীর্ঘদিনের অবহেলিত গনপরিবহনের একমাত্র নিরাপদ ভ্রমন বাংলাদেশ রেলপথের উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন প্রকল্প গ্রহনের ধারাবাহিকতায় বিগত সরকারের আমলে বন্ধ করে দেয়া ‘কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশন’ পুনরায় চালুকরনে সরকার পুনর্বাসন প্রকল্প গ্রহন করে ইতিমধ্যে প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। ১০ সেপ্টেম্বর সোমবার প্রকল্প কাজের আনুষ্টানিক উদ্বোধনের পর থেকে ২ বছরের মধ্যে ৬৭৮ কোটি টাকা ব্যয়ে উক্ত সেকশনের ডুয়েল গেজ রেল লাইন,ব্রিজ-কালবার্ট ও ষ্টেশন ভবন পুনঃ নির্মান করে ‘কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশন’ প্রকল্পের কাজ সম্পন্ন করে পুনরায় উক্ত রেলপথ চালু করা হবে বলে তিনি জানান ।

উলে¬খ্য, ১৮৮৫ সালে আসাম-বেঙ্গল রেলওয়ের অংশ হিসেবে কুলাউড়া-শাহবাজপুর রেললাইন চালু হয়। এক পর্যায়ে রেললাইনটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় তা সংস্কার না করেই বিএনপি সরকারের আমলে রেলওয়ে কতৃর্পক্ষ ২০০২ সালের ৭ জুলাই রেল লাইনটি বন্ধ করে দেয়। পরবর্তী সময়ে রেল লাইনটি পুনঃ চালু করার জন্য স্থানীয়রা নানা কমর্সূচির মাধ্যমে আন্দোলন শুরু করেন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১৩ সালের ৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড়লেখা সফরকালে বড়লেখা ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত জনসভায় এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে রেললাইন চালুর ঘোষণা দেন। এরই প্রেক্ষিতে ২০১৫ সালের ২৬ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের নিবার্হী কমিটির (একনেক) সভায় ৬৭৮ কোটি টাকা ব্যয়ে কুলাউড়া-শাহবাজপুর রেলপথ পুনঃস্থাপন প্রকল্প অনুমোদিত হয়।

এর মধ্যে বাংলাদেশ সরকার ১২২ কোটি ৫২ লাখ টাকা এবং ভারত সরকার ৫৫৫ কোটি ৯৯ লাখ টাকা প্রদান করবে। ১৫ সালের জুন মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরকালে ৭ জুন ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে অন্যান্য প্রকল্পের সঙ্গে উক্ত প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

নিউজটি শেয়ার করুন

2226 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ