নভেম্বর ২, ২০১৬ ২:৩০ অপরাহ্ণ

আগামী বছর থেকে ৩ লাখ নতুন অভিবাসী নেবে কানাডা


আগামী বছর থেকে কানাডা প্রতি বছর অন্তত ৩ লাখ অভিবাসী নেবে। দেশটির প্রবীণ জনসংখ্যা বেড়ে যাওয়ার ফলে অর্থনৈতিক চাপ কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। সোমবার দেশটির অভিবাসনমন্ত্রী জন ম্যাককালাম এ তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

চলতি বছরও বিপুল সংখ্যক অভিবাসী নিয়েছে কানাডা। যদিও গত সপ্তাহে বছরে সাড়ে চার লাখ অভিবাসী নেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল। গত সোমবার ইমিগ্রেশন ও সিটিজেনশিপ মন্ত্রণালয় আগামী বছরে অভিবাসী গ্রহণের নতুন এই সংখ্যা ঘোষণা করেন।

ম্যাককালাম বলেন, সিরীয় শরণার্থীদের নিয়ে আমাদের বিশেষ পদক্ষেপের ফলে ২০১৬ সালে আমরা অভিবাসী গ্রহণে ৩ লাখে উন্নীত হতে পেরেছি। আমি আজ ঘোষণা দিতে পারি যে ২০১৭ সাল থেকে আমরা তিন লাখ সংখ্যাকে স্থায়ী বানাব এবং অভিবাসীর প্রবৃদ্ধিতে তা ভিত্তি হিসেবে কাজ করবে। এ সংখ্যা ঐতিহাসিক রীতির ৪০ হাজার বেশি বলে তিনি জানান।

নতুন ঘোষণায় অভিবাসী বাছাইয়ের ক্ষেত্রে ইকোনোমিক ইমিগ্রেন্টদের প্রাধান্য দেওয়া হচ্ছে। চলতি ২০১৬ সালে যেখানে ১৬০,৬০০ জন ইকোনোমিক ইমিগ্র্যান্ট নেওয়া হয়েছিল- ২০১৭ সালে সেটি বাড়িয়ে ১৭২,৫০০ করা হয়েছে। ফ্যামিলি রিইউনিফিকেশনের আওতায় ৮৪ হাজার নতুন অভিবাসী নেওয়া হবে। চলতি ২০১৬ সালে এই সংখ্যা ছিল ৮০,০০০ জন।

তবে ২০১৭ সালে রিফিউজি গ্রহণের পরিমাণ কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে সিটিজেনশিপ মন্ত্রণালয়। ২০১৭ সালে ৪০ হাজার রিফিউজি নেবে কানাডা। চলতি ২০১৬ সালে ৫৫ হাজার ৮০০ জন রিফিউজি নিয়েছে দেশটি।

প্রসঙ্গত, ইমিগ্রেশন নিয়ে বিভিন্ন পরামর্শক সভায় নাগরিকদের পক্ষ থেকে অভিবাসীর সংখ্যা বাড়ানোর দাবি তোলা হয়েছিল। ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাককালামও অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বাড়ানোর আশ্বাস দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সংখ্যা অপরিবর্তিত রাখা হয়।

নিউজটি শেয়ার করুন

233 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ