জুলাই ২৯, ২০১৮ ১১:৫৩ অপরাহ্ণ

দুর্দান্ত পারফর্ম করে র‌্যাংকিংয়েও এগুলেন মাশরাফি-তামিম


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই এক সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছেন তামিম ইকবাল। বল হাতে আগুন ঝরিয়েছেন মাশরাফি বিন মর্তুজাও। সিরিজ শেষ হওয়ার পর আইসিসি থেকে প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের এই দুই সিনিয়র ক্রিকেটারের বেশ ভালোই উন্নতি হয়েছে। বোলারদের তালিকায় ৮ ধাপ এগিয়েছেন মাশরাফি। ২৭ নম্বর থেকে একলাফে তিনি চলে এসেছেন সেরা ২০-এর মধ্যে। এখন তিনি রয়েছেন ১৯তম স্থানে।

বাংলাদেশি বোলারদের মধ্যে অবশ্য এগিয়ে মোস্তাফিজুর রহমান। তিনিও এগিয়েছেন ২ ধাপ। ১৯তম স্থান থেকে তিনি চলে এসেছেন ১৭তম স্থানে। ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জন করলেন মোস্তাফিজুর রহমান। তার অর্জন ৬১০ পয়েন্ট।

ব্যাটসম্যানদের তালিকায় ৪ ধাপ এগুলেন তামিম ইকবাল। ১৭তম স্থান থেকে তিনি চলে এলেন ১৩তম স্থানে। ক্যারিয়ার সর্বোচ্চ ৭৩৭ পয়েন্ট অর্জন করেছেন তামিম। সেরা ২০ জনের মধ্যে অবশ্য বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের ঠাঁই মেলেনি। তবে সিরিজে দারুণ ব্যাটিং করার কারণে ৩ ধাপ এগিয়েছেন সাকিব আল হাসান। এখন রয়েছেন ২৬তম স্থানে। যদিও বোলিংয়ে তিন ধাপ পিছিয়েছেন তিনি। একই সঙ্গে অলরাউন্ডারদের তালিাকয় শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

ব্যাটসম্যানদের মধ্যে মাহমুদউল্লাহ এগিয়েছেন ৪ ধাপ। তিনি রয়েছেন ৩৮তম স্থানে। শেষ ম্যাচে ৪৯ বলে অপরাজিত ৬৭ রান করার ফলেই র‌্যাংকিংয়ে এভাবে এগুতে পারলেন তিনি। তবে ইন্টারেস্টিং বিষয় হচ্ছে, মুশফিকুর রহীম পিছিয়ে গেছেন ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে। তিনি এখন রয়েছেন ২২তম স্থানে। প্রথম ম্যাচে দ্রুত ৩০ রান এবং পরের ম্যাচে ৬৭ বলে ৬৮ রান করার পরও র‌্যাংকিংয়ে পেছাতে হলো তাকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২টি সেঞ্চুরিসহ মোট ২৮৭ রান করেছেন তামিম ইকবাল। যে দুটিতে সেঞ্চুরি করেছেন তিনি, দুটিতেই এসেছে জয় এবং দুই ম্যাচেই জিতেছেন সেরার পুরস্কার। যেটিতে সেঞ্চুরি করতে পারেননি, সেটিতেও করেছেন ৫৪ রান। যদিও ওই ম্যাচ জেতা হয়নি বাংলাদেশের।

বোলারদের মধ্যে এই সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী মাশরাফি বিন মর্তুজা। মোট ৭ উইকেট শিকার করেছেন তিনি। এক ম্যাচে তো নিয়েছেন ৪ উইকেট। এছাড়া বাংলাদেশের আরও দুই পেসার রুবেল হোসেন এবং মোস্তাফিজুর রহমান নিয়েছেন ৫টি করে উইকেট।

ব্যাটসম্যানদের তালিকায় সবার শীর্ষে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এক ধাপ এগিয়ে পাকিস্তানের বাবর আজম উঠে গেছেন দুই নম্বরে। এক ধাপ পিছিয়ে ইংল্যান্ডের জো রুট তিন নম্বরে। পাকিস্তানের ফাখর জামান এগিয়েছেন ৮ ধাপ। তিনি এখন রয়েছেন ১৬তম স্থানে। বোলারদের তালিাকয় শীর্ষেই রইলেন ভারতের জসপ্রিত বুমরাহ।

নিউজটি শেয়ার করুন

48 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ