নভেম্বর ৯, ২০১৬ ১১:৩৯ অপরাহ্ণ

মার্কিন ভোট বিপ্লবে ট্রাম্প জয়ী


সব জনমত ও জরিপকে উপেক্ষা করে বিশ্ববাসীকে তাক লাগিয়ে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ের জন্য দরকার ছিল ৫৭০টি ইলেক্টোরাল ভোটের মধ্যে ২৭০টি। মঙ্গলবারের নির্বাচনের ঘোষিত ফলাফলে ২৭৬ ইলেক্টোরাল ভোট পেয়ে নির্বাচিত হন ট্রাম্প। বিপরীতে হিলারি ক্লিনটন পেয়েছেন ২১৮ ভোট।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভেও জয় পেয়েছে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন রিপাবলিকান পার্টি। ৪৩৫ আসনের এই নিম্নকক্ষে নিয়ন্ত্রণ নিজের হাতে রাখতে ভোটের প্রয়োজন ছিল ২১৮টি। সর্বশেষ ঘোষিত ফলাফল অনুযায়ী ট্রাম্পের রিপাবলিকান পার্টি পেয়েছে ২৩৫টি। বিপরীতে হিলারি ডেমোক্রেটিক পার্টির ১৮৫টি।

আবার আইনসভার উচ্চকক্ষ সিনেট পরিষদে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর হেরে গেছে হিলারি ক্লিনটনের ডেমোক্রেটিক পার্টি। সর্বশেষ ঘোষিত ফলাফল অনুযায়ী ডেমোক্রাটদের ঝুলিতে ৪৭টির বিপরীতে রিপাবলিকানা পেয়েছেন ৫১টি আসন। সিনেটের নিয়ন্ত্রণ পেতে ৫১টি আসন প্রয়োজন হয়। তাই বাকি দুটি আসনে জয় পেলেও সিনেটের নিয়ন্ত্রণ থাকবে রিপাবলিকানদের হাতেই।

প্রসঙ্গত, মার্কিন নির্বাচনে জনগণ ভোট দিলেও প্রার্থীর জয় পরাজয় নির্ভর করে ইলেক্টোরাল ভোটের ওপর। কোনো রাজ্যে যে প্রেসিডেন্ট প্রার্থী বেশি ভোট পান সেই রাজ্যের সব ইলেক্টোরাল ভোট সেই প্রার্থীর পকেটেই জমা হয়। আমেরিকার ৫০ রাজ্যে ৪৩৫টি ইলেক্টোরাল ভোটের পাশাপাশি ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার থেকে ৩টি ইলেক্টোরাল ভোট নিয়ে মোট ৪৩৮টি। এর বাইরে ১০০ জন সিনেটরের ভোট। সব মিলিয়ে ৫৩৮ ইলেক্টোরাল ভোট। তাই ২৭০টি ভোট পেলেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

নিউজটি শেয়ার করুন

261 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ