নভেম্বর ৯, ২০১৬ ১১:৩৬ অপরাহ্ণ

ট্রাম্পের জয়ে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া


অনেকে ভেবেছিলেন ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত নির্বাচনী দৌঁড়ে টিকে থাকতে পারবেন না। মিডিয়া জরিপে বরাবরই এগিয়ে ছিলেন হিলারি। কিন্তু সব হিসেব উল্টে দিয়ে হোয়াইট হাউজের বাসিন্দা হচ্ছেন শেষ পর্যন্ত মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এ রিপাবলিকান। তার এই জয়ে বিশ্ব নেতারা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার এক অভিনন্দন বার্তায় ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বগুণের প্রশংসা করে তিনি বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামীতে আরও দৃঢ় হবে বলে তিনি বিশ্বাস করেন। শেখ হাসিনা আমেরিকার নতুন প্রেসিডেন্ট এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে বাংলাদেশের উন্নয়ন দেখতে আসারও আমন্ত্রণ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পকে  টেলিগ্রামের মাধ‌্যমে অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক বিবৃতিতে ক্রেমলিন বলেছে, ”রাশিয়া-আমেরিকার মধ‌্যে যেসব সমস‌্যা রয়েছে তা দূর করে পুনরায় সম্পর্ক স্থাপনে যৌথভাবে কাজ করার আশাবাদ ব‌্যক্ত করেছেন পুতিন। পাশাপাশি বিশ্ব নিরাপত্তার ক্ষেত্রে আন্তর্জাতিক ইস‌্যুতে চ‌্যালেঞ্জ মোকাবিলায় কার্যকর উদ‌্যোগ অনুসন্ধানের ব‌্যাপারেও জোর দিয়েছেন তিনি।

ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি বুধবার ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটারে লেখেন, “যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা। ভারত-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষীয় সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত করার লক্ষ্যে আমরা আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ট্রাম্পকে বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের নয়া অধ‌্যায়ের উন্মোচন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুলজ বলেন, তিনি আশা করেন ট্রাম্পের কাছ থেকে ‘যৌক্তিক সহযোগিতা’ পাবেন। একইসঙ্গে তিনি বলেন, যদিও এটি সহজ বিষয় নয়। কারণ নির্বাচনী প্রচারণার সময় সংরক্ষণবাদিতার কিছু উপাত্তসহ নারী ও সংখ‌্যালঘুদের সম্পর্কে তার কাছ থেকে দুঃখজনক কিছু শব্দ আমরা শুনেছিলাম। কিন্তু আমার অভিজ্ঞতা বলে, প্রেসিডেন্ট হিসেবে প্রকৃত রাজনীতি আর নির্বাচনী প্রচারণা ভিন্ন বিষয়। আমি আশা করি তার সঙ্গে যৌক্তিক সহযোগিতার সম্পর্ক তৈরি হবে। তিনি আরও বলেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ইউরোপীয় ইউনিয়নের কর্মকাণ্ডকে কঠিন করে তুলবেন।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দোতার্তে ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন। সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে ট্রাম্পের সঙ্গে কাজ করার ব‌্যাপারে তিনি আগ্রহ নিয়ে সামনে তাকিয়ে রয়েছেন বলে বুধবার ফিলিপিন্সের প্রেসিডেন্টের যোগাযোগমন্ত্রী মার্টিন আনদানার এক বিবৃতিতে জানিয়েছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে বলেন, নির্বাচনে জয়ী এই রিপাবলিকান যুক্তরাষ্ট্রের অভিবাসীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন যে, তিনি দেখতে চান যুক্তরাষ্ট্র বিদেশের ব‌্যাপারে কম হস্তক্ষেপ করছে। এক বিবৃতিতে নাজিব বলেন, ”যারা দেখতে চেয়েছিল তাদের সরকার তাদের মঙ্গলের প্রতিই বেশি মনোযোগ দিচ্ছে- তারাই হোয়াইট হাউজের জন‌্য ট্রাম্পকে বেছে নিয়েছেন।”

সূত্র: আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ‌্যম

নিউজটি শেয়ার করুন

304 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ