জুন ২৪, ২০১৫ ১২:০৭ পূর্বাহ্ণ

করাচিতে দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭শ


পাকিস্তানের সিন্ধু প্রদেশেপাকিস্তানের সিন্ধু প্রদেশে ভয়াবহ তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৭০০ তে দাঁড়িয়েছে। প্রদেশের রাজধানী করাচিতেই বেশি মানুষ মারা গেছে। স্থানীয় সরকারি কর্মকর্তা এবং হাসপাতাল সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি অনলাইন।

সিন্ধু প্রদেশের স্বাস্থ্য সচিব সাঈদ ম্যাংনিজো জানান, গত চার দিনে সরকারি হাসপাতালগুলিতে ৬১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ৮০ জনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।

প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। রাজ্যের সব স্কুল, কলেজ ও সরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রদেশটিতে তাপদাহের পাশাপাশি লোডশেডিংয়ের কারণে অবস্থা মারাত্মক আকার ধারণ করেছে। এখানে তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে ঠেকেছে।

করাচির জিন্না হাসপাতালের চিকিৎসা নিয়ন্ত্রক সেমি জামালি জানিয়েছেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত এই হাসপাতালে চিকিৎসাধীন ২শয়ের মত রোগী মারা গেছেন। দাবদাহে অসুস্থ হওয়ার পর তারা এখানে চিকিৎসাধীন ছিলেন। গত চার দিনে তারা দাবদাহে আক্রান্ত প্রায় তিন হাজার রোগীকে চিকিৎসা সেবা দিয়েছেন বলেও তিনি জানিয়েছেন।

হাসপাতালগুলোর চিকিৎসক এবং কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। বাড়ানো হয়েছে ওষুধের মজুদ। এছাড়া গরমে অসুস্থদের চিকিৎসা দিতে করাচির বিভিন্ন স্থানে স্পেশাল চিকিৎসা কেন্দ্র চালু করেছে পাকিস্তানের সেনাবাহিনী।

নিউজটি শেয়ার করুন

189 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ